ডেস্ক নিউজ
প্রকাশিত: ০৩/০৫/২০২৪ ৭:০০ পিএম

মিয়ানমারে তরুণ ও যুবকদের বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনীতে যোগদানের আইন কার্যকর করার পর বিদেশে কাজে যাওয়ার অনুমতি দেওয়া স্থগিত করে মিয়ানমার সরকার। সেই স্থগিতাদেশ এখনো বলবৎ রেখেছে জান্তা সরকার।

বার্তা সংস্থা এএফপি জানায়, বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনীতে যোগদানের আইন পাস করার পর বহু পুরুষ মিয়ানমার ছেড়ে যেতে চাইছেন। কিন্তু তাদের দেশের বাইরে কাজের অনুমতি দেওয়া হচ্ছে না।

২০২১ সালে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। তারপর থেকে দেশটিতে বিশৃঙ্খলা চলছে। গত অক্টোবরে মিয়ানমারের জাতিগত বিদ্রোহী তিনটি গোষ্ঠীর জোট এক সঙ্গে যুদ্ধ শুরু করার পর আরও চাপে পড়েছে জান্তা সরকার। এমন অবস্থায় সেনাবাহিনীর জনবল বাড়াতে গত ফেব্রুয়ারিতে বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনীতে যোগদানের আইন করে জান্তা সরকার।

আইনটিতে বলা হয়েছে, মিয়ানমারেরে ১৮ থেকে ৩৫ বছর বয়সী সব পুরুষ এবং ১৮ থেকে ২৭ বছর বয়সী সব নারীকে কমপক্ষে দুই বছরের জন্য সেনাবাহিনীতে কাজ করতে হবে।

এই আইন কার্যকরের পর ইয়াঙ্গুনে বিভিন্ন দূতাবাসের সামনে হাজার হাজার মানুষের ভিড় দেখা গেছে। তারা মূলত মিয়ানমার ছাড়তে চায়।

এমন পরিস্তিতিতে গতকাল বৃহস্পতিবার মিয়ানমারের শ্রম মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, বিদেশে কাজ করতে ইচ্ছুক পুরুষদের কাছ থেকে আবেদন গ্রহণ সাময়িকভাবে বন্ধ রেখেছে শ্রম মন্ত্রণালয়।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) তথ্যমতে, ২০২০ সালে ৪০ লাখের বেশি মিয়ানমারের নাগরিক বিদেশে কাজ করছিলেন।

পাঠকের মতামত

রোহিঙ্গাদের ৩০ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গা শরণার্থীদের জন্য জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিভাগ এবং ইউএসএআইডিয়ের মাধ্যমে কক্সবাজার, ভাসানচর এ অঞ্চলের ...